Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন

পাতা

সিটিজেন চার্টার

অগ্নি-দুঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

 

১। দুঘ©টনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুঘটনার সংবাদ প্রদান করতে হবে।

 

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুঘ©টনাস্থলে গমন করেন।

 

৩। যেকোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এ ছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

 

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুনঃ

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

 

বহুতল বানিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

 

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনূধ© ৭(সাত) তলা ভবনের বা বানিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধ মূলক ছাড়পত্র প্রদান করা হয়।

 

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

 

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

 

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদশ©ক ০৭(সাত) কম©দিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদশ©ন করেন।

 

৫। পরিদশ©নের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামশ© প্রদাণ করা হয়।

 

৬। পরামশ© মোতাবেক কায©কর ব্যাবস্থা গ্রহণ করলে শত©সাপেক্ষে পরবর্তী ০৭ (সাত) কম©দিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

 

৭। পরিদশ©ন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষনা করতে পারেন।

৮। ভবন ভ্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরুপ ঘোষনার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

 

ফায়ার লাইসেন্স (অগ্নি-দূর্ঘটনা প্রতিরোধমূলক পরামশ© সেবা):

 

১।স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূব©ক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

ক) ট্রেড লাইসেন্স।

খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থপানার নকশা।

ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of articles (Certificate of Incorporation)

(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

ছ)বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির ০৭(সাত) কম©দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদশ©কের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদশ©ন করা হয়।

৩। পরিদশ©নের অগ্নি প্রতিরোধ মূলক পরামশ© প্রদান করা হয়।

৪। পরামশ© মোতাবেক কায©কর ব্যবস্থা গ্রহণ করার পর পূনরায় পরিদশ©ন করা হয়।

৫।পরিদশ©ন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০(নব্বই) দিনের মধ্যেই লইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারনে লইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।

 

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনে জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুঘ©টনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪। আন্তঃজেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূব©ক পূব© অনুমোদন নিতে হয়।

 

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপঃ

ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলকায় ১ মাইল/1কিলোমিটার হতে ৫ মাইল/৮কিলোমিটার পয©ন্ত ৫০(পঞ্চাশ)টাকা।

খ)৫ মাইলের উর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পয©ন্ত প্রতি কল ১০০(একশত) টাকা।

গ) দুরবর্তী/আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১০(দশ) টাকা প্রতি কিলোমিটার ৬(ছয়) টাকা

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।

 

৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কমকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।

অগ্নি প্রতিরোধ মূলক মহড়া, পরামর্শও প্রশিক্ষণ সেবাঃ

 

১।উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পর সংশিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরন করে।

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীয়ত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূব©ক নিম্ন লিখিত সেবা প্রদান করে থাকেঃ

ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামশ© প্রদান।

খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।

ছবি


সংযুক্তি

5908fd5f9f4db7f3bf093e3ec8ea171b.pdf 5908fd5f9f4db7f3bf093e3ec8ea171b.pdf


সংযুক্তি (একাধিক)